facebooktwitteryoutube
কম্পিউটার টিপস মোবাইল টিপস আউটসোর্সিং
by দীপজ্যোতি বিশ্বাস - no comments
এন্ড্রয়েড সেট ব্রিকড হলে কি করবেন

বন্ধুরা প্রথমেই বাংলার প্রজুক্তির পক্ষ থেকে আপনাদের জোন্য রইলো অভিনন্দোন। আসা করি সবাই ভালো আছেন। আজকে আপনাদের জন্য ছোট্ট কিন্তু বেশ কাজের একটা জিনিস নিয়ে লিখছি।

এন্ড্রয়েড সেট ব্যবহার করেন অথচ জীবনে একবারও রুট করার চেষ্টা করেননি এমন মানুষ কমই পাওয়া যাবে। আমিও আমার নতুন কেনা সিম্ফোনী জে৪ সেটে এক্সট্রা সুবিধা পাবার জন্য রুট করার চেষ্টা করি। ফলাফল জানতে চান??

 

তাহলে খুলেই বলি !

 

রুট করার পর চেইন ফায়ার থ্রিডি সফট টা ইন্সটল করার সাথে সাথেই সেট ব্রিকড হয়ে যায়! চেইন ফায়ার দিয়ে Need for Speed Hot Pursuit এর মেইন মেনুর বাটন সমস্যার সমাধান করা যায় বিধায় সেটা ইন্সটল করি।

তারপর কাস্টমার কেয়ারে গিয়ে স্টক রম দেবার পর দেখা গেল একটি সীম স্লট কাজ করছে না এবং র‌্যাম দেখাচ্ছে ৫১২ মেগাবাইট! ২ গিগাবাইটের র‌্যামে দেখাচ্ছে মাত্র ৫১২ মেগাবাইট। তারপর অবশেষে সেটে কাস্টম একটি রম দেবার পর আল্লাহর রহমতে সব কিছু ঠিক ঠাক আছে এখন।

 

সেট ব্রিক হয়ে গেছে এটার বুঝার জন্য অনেকগুলো সিনটম আছে। আমার ক্ষেত্রে হয়েছিল, বুট লোগো তে এসে সেট ফ্রিজ হয়ে যায়। অনেক সময় সরাসরি রিকোভারী মেনুতে কিংবা ফ্যাক্টরি মেনুতেও সেট খুলার সময় নিয়ে যাবে এবং সেট ফোন থেকে ফ্ল্যাশ দিলেও ঠিক হচ্ছে না। এটাই হচ্ছে ব্রিক। আবার সফট ব্রিক এবং Hard ব্রিক ও রয়েছে। Hard ব্রিক হলে সেট কাস্টমার কেয়ারে না নিয়ে যাবা ছাড়া আর কোনো উপায় নেই । তবে সফট ব্রিক, যেমন সেটের র‌্যামের পরিমাণ কমে যাওয়া, চার্জ কম থাকা, চার্জ নিতে বেশি সময় নেওয়া, সেট অল্পতেই অতিরিক্ত গরম হয়ে যাওয়া, একসাথে কয়েকটি এপপ চালু রাখতে না পারা ইত্যাদি।

 

এ ক্ষেত্রে আপনি আপনার সেটের স্টক রম কিংবা ওয়ারেন্টির চিন্তা না থাকলে কাস্টম রম সেটাপ দিলেই সেট ব্রিকড এর সমস্যা সমাধান হয়ে যাবে।

 

প্রথমে দেখাচ্ছি কিভাবে স্টক বা আপনার সেটের রম ইন্সটল দিয়ে সেট ব্রিকড এর সমাধান করবেন।

সেটটি যদি চালু করা যায়ঃ

 

> সাধারণত ব্রিকড হবার পর সেট চালু হয় না। তবে আপনার সেটে যদি সফট ব্রিক হয় তাহলে সেট চালু হবে কিন্তু হয় র‌্যাম কম দেখাবে কিংবা চার্জ কম থাকবে।

> এক্ষেত্রে প্রথমে সেটিং অপশনে যান, সেখান থেকে General / Personal ট্যাবে গেলে দেখতে পারবেন Backup & Reset অপশনটি রয়েছে।

> Backup & Reset বাটনে ক্লিক করে নতুন মেনু আসবে সেখান থেকে Factory Data Reset বাটনে ক্লিক করলেই সেটটি রিসেট হওয়া শুরু করবে।

 

সেট যদি চালু না করা যায় তাহলে ঃ

 

>  সেটটি বন্ধ থাকা অবস্থায় আপনার সেটের ভলিয়ম ডাউন বাটন এবং পাওয়ার বাটন দুটো একসাথে চেপে ধরে রাখুন কিছুক্ষণের জন্য। এখন যেই মেনু আসবে তাই হলো আপনার সেটের রিকোভারী মেনু।

 

 

> এবার সেখান থেকে Wipe Data / Factory Reset অপশনে ক্লিক করুন।

> তার পর Yes বাটনে ক্লিক করলেই সেটটি নিজে নিজেই ফ্যাক্টরি রিসেট হবে। এবং আশা করি এতে সেটটি আবারো ব্যবহার যোগ্য হয়ে উঠবে।

 

 

এতে যদি ব্রিকড সমস্যা সমাধান না হয় তাহলে আপনাকে পিসি দিয়ে মেনুয়্যালি রম রিস্টোর বা কাস্টম রম সেটআপ দিতে হবে।

 

ধাপসমূহঃ

 

বিঃদ্রঃ এটি একটি এডভান্স প্রক্রিয়া, পিসি এবং এন্ড্রয়েড সর্ম্পকে ভালো ধারণা না থাকলে এগুলো অনুসরণ করতে যাবেন না। এবং এই প্রক্রিয়াতে সেট ফ্ল্যাশ করতে গিয়ে আপনার ভূলবশত কোনো গন্ডগোল হলে এবং সেটের কোনো প্রকার ক্ষতি হলে আমি এবং এই ব্লগ দায়ী থাকবে না।

 

> প্রথমে আপনাকে আপনার সেটের স্টক রম ডাউনলোড করে নিতে হবে। এজন্য গুগলের সাহায্য নিতে পারেন

 

> স্টক রম ফাইলটি তিন ধরণের থাকে।

 

.pac ধরণের স্টক রমের জন্যঃ

 

> যে সকল স্টক রমের ফাইল ফরমেট pac ধরণের সেই সকল রম ফ্ল্যাশ দিতে হলে আপনার চাই Spreadtrum Upgrade Tool নামের  একটি সফটওয়্যার। সফটওয়্যারটি পিসি তে নামিয়ে ইন্সটল করুন।

ডাউনলোড লিংকঃ http://i6.androidxda.com/data/Spreadtrum-Upgrade-Tool.zip

 

> সেখান থেকে UpgradeDonwload.exe প্রোগ্রামে ক্লিক করে সফটটি চালু করুন।

> প্রোগ্রামটি চালু হলে সেটটি বন্ধ করে ডাটা ক্যাবল দিয়ে পিসিতে কানেক্ট দিন।

> ফোনটি পিসিতে কানেক্ট করার পর নিচের চিত্রের মতো উপরের বাম দিকের বাটনে ক্লিক করে আপনার pac টাইপের রম ফাইলটি নির্বাচন করুন।

> ফাইলটি লোডিং শেষ হলে প্লে বাটনে ক্লিক করে ফ্ল্যাশিং শুরু করুন। আর সেট ব্রিকড থেকে নিজেকে উদ্ধার করুন।

 

.bin ধরণের স্টক রমের জন্যঃ

 

> যে সকল স্টক রমগুলোর ফাইল ফরমেট bin হিসেবে থাকে তাদেরকে ফ্ল্যাশ করতে হলে আপনার চাই PiranhaBox নামের সফটওয়্যার। সফটওয়্যারটি ডাউনলোড করে নিনঃ

http://www.taifile.net/download/Piranha-box-V1-46-BY-Tipu-Sultan-rar_245758.html

 

 

মনে রাখবেন সফটওয়্যারটির শুধুমাত্র ১.৬ সংস্করণটিই কাজের। বাকি সংস্করণগুলো ভূয়া এবং ভাইরাস। ‍

 

> সফটওয়্যারটির মাথার খুলির আইকনে ক্লিক করে প্রোগ্রামটি চালু করুন।

> প্রোগ্রামটি চালু হলে চাইনিজ টুল বাটনে ক্লিক করুন।

> MTK chipset নামের উইন্ডোজ চালু হবে। ডান দিকের অপশনগুলোর থেকে Write অপশনে টিক দিন

> এবার ব্রাউজ বাটনে ক্লিক করে আপনার স্টক রমটি নির্বাচন করুন।

 

 

> এবার Boot মেনু থেকে আপনার স্টক রমের ভার্সন অনুযায়ী সংস্করণটি সিলেক্ট করুন। রমের ভার্সন রম ফাইলেই দেওয়া রয়েছে

> এবার USB Mode এবং USB_(Cable&Mode) এই দুটি অপশন সিলেক্ট করুন।

 

> এবার আপনার এন্ড্রয়েড ডিভাইসের ব্যাটরি খুলুন। তারপর ডিভাইস টি ক্যাবল দিয়ে পিসিতে কানেক্ট করুন। মনে রাখবেন ব্যাটারী লাগানো অবস্থায় ক্যাবল দিয়ে কানেক্ট দিবেন না। এরপর Start বাটনে ক্লিক করুন, ফ্ল্যাশিং শুরু হবে। এই পদ্ধতিতে ফ্ল্যাশ করতে ২০/২৫ মিনিট লাগতে পারে।

.zip ধরণের স্টক বা কাস্টম রমের জন্যঃ

 

> স্টক রম সাধারণত জিপ ফাইল আকারে থাকে না, তবে কিছু কিছু সেটের স্টক রম জিপ আকারে থাকে । এবং কাস্টম রমগুলো সাধারণত জিপ আকারেই রিলিজ হয়।

 

> জিপ ফাইল ধরণের রম ফ্ল্যাশ দেবার জন্য আপনার চাই পপুলার সফটওয়্যার SP Flash Tool

প্রথমে ড্রাইভার ডাউনলোড করুন এবং ইন্সটল দিন: http://xdafirmware.com/drivers/ADB-Driver/ADB-Driver-v1.4.2.zip

এরপর SP Flash tool ডাউনলোড এবং ইন্সটল: http://www.mediafire.com/download/5f5h3owa7s7y6g2/SP-Flash-Tool-v5.1352.01.zip

 

> ফ্ল্যাশ টুল চালু করুন। এবার জিপ রম টি আনজিপ করুন। সেখানে Bin ফোল্ডারে দেখুন একটি টেক্সট ফাইল রয়েছে যাকে বলা হয়  scatter file। সেটিকে ফ্ল্যাশ টুলের Scatter_Loading ব্রাউজারে ক্লিক করে নির্বাচন করুন। তারপর Download আইকনে ক্লিক করুন।

 

 

> এবার আপনার ফোনটির ব্যাটারী খুলুন এবং ক্যাবল দিয়ে পিসিতে কানেক্ট দিন। তারপর ভলিয়ম বাটন + এবং ভলিয়ম বাটন – দুটো একসাথে চেপে রাখুন। ফ্ল্যাশিং শুরু হবে।

 

 

 

এভাবে আপনি আপনার সেটের সফট ব্রিকড সমস্যার সামাধান করতে পারেন। এই সব পদ্ধতিতে কাজ না হলে দেরি না করে আপনার সেটটি কাস্টমার কেয়ারে নিয়ে যান। তবে সেখানে ভুলেও বলতে যাবেন না যে আপনি রুট করেছেন বা রুট করতে গিয়ে সেটের এই সমস্যা!!

শেষ কথা

আমার লেখার মধ্যে যদি কোন ভুল বা সমস্যা থাকে তাহলে কমেন্ট করে যানান। আপনি ইচ্ছে করলে বাংলার প্রজুক্তিতে পোস্ট লিখতে পারবেন। বাংলার প্রজুক্তির সদস্য হতে আমার সাথে যোগাজোগ করুন। আপনাদের যেকোন মতামত আমাকে সংশোধিত হতে এবং আরো ভালো মানের পোস্ট লিখতে উৎসাহিত করবে। সবার সর্বাঙ্গিন মঙ্গল কামনা করে আজ এখানেই শেষ করছি।

সবাই ভালো থাকবেন সোময় পেলে আমার সাইটে ঘুরতে আসার নিমন্ত্রন জানিয়ে শেস করছি।@বাংলার প্রজুক্তি (দীপজ্যোতি বিশ্বাস)

0

Facebook

Likebox Slider Pro for WordPress