facebooktwitteryoutube
কম্পিউটার টিপস মোবাইল টিপস আউটসোর্সিং
by দীপজ্যোতি বিশ্বাস - no comments
কোয়ালিটি ঠিক রেখে কমিয়ে ফেলুন মুভি অথবা ভিডিওর সাইজ

বন্ধুরা প্রথমেই বাংলার প্রজুক্তির পক্ষ থেকে আপনাদের জোন্য রইলো অভিনন্দোন। আসা করি সবাই ভালো আছেন। আজকে আপনাদের জন্য ছোট্ট কিন্তু বেশ কাজের একটা জিনিস নিয়ে লিখছি।

কম্পিউটারে মুভি বা ভিডিও দেখেনা এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু সবার মাঝে একই রকম বাতিক থাকে সেটা হলো এইচডি মুভি দেখতে হবে। প্রিন্ট ভালো না থাকলে সেই মুভি দেখে আমিও যেমন মজা পাইনা, মনে হয় আপনারাও মজা পান না। কিন্তু ঘটনা হলো, আমার পিসিতে যে পরিমান হার্ডডিস্ক আছে তা দিয়ে আমার প্রয়োজন মতো এইচডি মুভি রাখার উপায় নেই। ভাবছিলাম কীভাবে মুভির কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমিয়ে ফেলা যায়। আমার ভাবনাকে উষকে দিলো এক ভাই, তিনি প্রশ্ন করলেন দরিদ্র.কম কিভাবে মুভির কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমিয়ে আনে? গুগল মামাকে তারপর জ্বালাতে শুরু করলাম সমস্যা সমাধানের জন্য। গুগল মামা বের করে দিলেন অসাধারন এক সফটওয়্যার! ওপেন সোর্সকে আজকাল বেশি প্রাধান্য দেই বলে ওপেন সোর্স সফটওয়্যারটিই পেয়ে গেলাম। মেডিসিন আর সিরিয়াল-কী নিয়ে সত্যিই বিরক্ত হয়ে ‍যাচ্ছি দিনের পর দিন।

HandBrake | Price Free

সফটওয়্যারের নামটা জটিল না? ইমেজ সার্চ করতে গিয়ে দেখি শুধু গাড়ির হ্যান্ডব্রেক এর ছবি আসে। পরে অগত্যা নিজেকেই ঝটপট ডাউনলোড ইমেজটা ফটোশপে তৈরী করতে হলো। যাহোক নামে কিবা আসে যায়, কাজে তার পরিচয়। চলুন ডাউনলোড শুরু করার পূর্বে এক নজরে কিছু ফিচার দেখে নিই। প্রথমেই থাকছে সফটওয়্যারের হোম স্ক্রিন, যেখানেই পাবেন সব কিছু। ব্যবহার এতোটাই সহজ যে একটা বাচ্চা ছেলের মা ও অনায়াসেই কাজ করতে পারবে, সেখানে অাপনারা তো অনেক অভিজ্ঞ।

  • সফটওয়্যারটিতে বিল্ট-ইন ভাবে রয়েছে বিভিন্ন ডিভাইস প্রিসেট। যা আপনাকে কোন প্রকার সেটিং ছাড়ায় শুধু সিলেকশনের মাধ্যমে আপনার ডিভাইসের জন্য সেরা ভিডিও উপহার দিতে পারবে।
  • আমাদের পরিচিত এবং জনপ্রিয় মিডিয়া ফাইল ফরমেটগুলো সাপোর্ট করবে। আমি কিছু সাপোর্টেড ফরমেট আমি উল্লেখ করছি।
    • File Containers: .MP4(.M4V) and .MKV
    • Video Encoders: H.264(x264), H.265(x265) MPEG-4 and MPEG-2 (libav), VP8 (libvpx) and Theora(libtheora)
    • Audio Encoders: AAC, CoreAudio AAC/HE-AAC (OS X Only), MP3, Flac, AC3, or Vorbis
    • Audio Pass-thru: AC-3, DTS, DTS-HD, AAC and MP3 tracks
  • এছাড়াও লাইভ ভিডিও প্রিভিউ, ভিডিও ফিল্টারিং, টাইটেল/ চ্যাপ্টার সিলেকশন, চ্যাপ্টার মার্কিং সহ পাবেন অনেক কিছু। তবে সব কিছু পেতে আপনাকে তো আগে সফটওয়্যারটি ব্যবহার করে দেখতে হবে, তাইনা?

ডাউনলোড

সফটওয়্যারটি সম্পর্কে সংক্ষেপে বিস্তারিত জানাতে চেষ্টা করলাম। আশা করি প্রয়োজনের সাথে ফিচারের সামাঞ্জস্য থাকায় সফটওয়্যারটি আপনাদের ভালো লেগেছে। তাহলে নিচের অফিশিয়াল ডাউনলোড লিংক থেকে সফটওয়্যারটি ঝটপট ডাউনলোড করে নিন। সফটওয়্যারটি ক্রস-প্লাটফর্ম সাপোর্টেড, মানে হলো আপনি উইন্ডোজ, ম্যাক এবং লিন্যাক্স, উবুন্টুতে খুব সহজেই চালাতে পারবেন। ৩২বিট বা ৬৪বিট ভার্সনের কারনে ডাউনলোড সাইজ কমবেশি হতে পারে তবে তা ১৫ মেগাবাইটের কাছাকাছিই থাকবে।

ডাউনলোড শেষ করে থাকলে স্বাভাবিকভাবে সেটাপ দিন। ব্যবহার করতে কোন সমস্যা হবে না বিধায় এটা লিখে পোস্ট বড় করা আমার কাছে সময় ও শ্রমের অপচয় মনে হচ্ছে। যদি সমস্যা হয় তাহলে জানাতে ভুলবেন না।

শেষ কথা

আমার লেখার মধ্যে যদি কোন ভুল বা সমস্যা থাকে তাহলে কমেন্ট করে যানান। আপনি ইচ্ছে করলে বাংলার প্রজুক্তিতে পোস্ট লিখতে পারবেন। বাংলার প্রজুক্তির সদস্য হতে আমার সাথে যোগাজোগ করুন। আপনাদের যেকোন মতামত আমাকে সংশোধিত হতে এবং আরো ভালো মানের পোস্ট লিখতে উৎসাহিত করবে। সবার সর্বাঙ্গিন মঙ্গল কামনা করে আজ এখানেই শেষ করছি।

সবাই ভালো থাকবেন সোময় পেলে আমার সাইটে ঘুরতে আসার নিমন্ত্রন জানিয়ে শেস করছি।@বাংলার প্রজুক্তি (দীপজ্যোতি বিশ্বাস)

Facebook

Likebox Slider Pro for WordPress