facebooktwitteryoutube
কম্পিউটার টিপস মোবাইল টিপস আউটসোর্সিং
in ফেসবুক - 27 Apr, 2015
by দীপজ্যোতি বিশ্বাস - no comments
স্ত্রীর কাছে জনৈক পাকিস্তানি ক্রিকেটারের পত্র

সংলাপ: সাফায়াত হোসেন l ছবি: এএফপিপ্রিয় অমুক,

আশা করি, তোমরা সকলে ভালো আছো। আমরাও আছি একরকম। জানোই তো, এই কদিন আগেই ঘটনা ঘটে গেছে। তোমরা নিশ্চয় টিভিতে দেখেছ…আমরা পর পর চার চারটা ম্যাচ হেরে গেছি। অন্য কোনো দেশের বিপক্ষে হারলে এটা হোয়াইটওয়াশ হতো। এখানে এভাবে হেরে গেলে ‘বাংলাওয়াশ’ বলে। আমরা ক্রিকেটকে যেমন ক্যাচ মিস, বাজে ফিল্ডিং ইত্যাদি দিয়েছি, বাংলাদেশ তেমনি দিয়েছে ‘বাংলাওয়াশ’। এ বহুত লজ্জার ঘটনা!

বাংলাওয়াশ মানে বাংলায় ধোলাই। অথচ আমাদের ইতিহাস বলে, আমরা এই বাংলাই চাইনি একসময়। আমাদের প্রাচীন নেতা জিন্নাহ সাহেব বহুত দূরদর্শী মানুষ ছিলেন। তিনি তখনই বুঝতে পেরেছিলেন কোনো একদিন এ রকম ঘটনা ঘটতে পারে। তাই তিনি সে সময়ই বলেছিলেন, বাংলা নয়, উর্দুই হবে একমাত্র রাষ্ট্রভাষা। হায়, তা–ই যদি হতো, তাহলে আজ আমাদের আর বাংলাওয়াশ হতে হতো না!

মনটা ভালো নেই। বাংলাওয়াশ হওয়ার পর মাথাটাও কাজ করছে না। স্কুলে–কলেজে থাকতে আমরা শিক্ষাসফরে যেতাম। বিভিন্ন দর্শনীয় স্থান দেখে নানা রকম শিক্ষা গ্রহণ করতাম। বাংলাদেশের এই সফরটাকেও আমাদের ‘শিক্ষাসফর’ মনে হচ্ছে। সফরের প্রথম দিন থেকেই ক্রিকেটের ওপর নানান শিক্ষা পেতে পেতে আমাদের দিন পার হচ্ছে। বাংলাদেশি খেলোয়াড়গুলো ব্যাটিংয়ে নামলে পিটিয়ে আমাদের বোলারদের তামাতামা বানিয়ে ফেলছে। আর বোলিংয়ের সময় আমাদের ব্যাটসম্যানদের দু–পাঁচটা রানও ঠিকমতো করতে দিচ্ছে না। আমাদের দলে এখন সবচেয়ে সুখী খেলোয়াড় টুয়েলভ ম্যান। হায়, আমি যদি টুয়েলভ ম্যান হতে পারতাম!

সফরে আসার আগে আমরা প্লেনের ভাড়া চেয়েছিলাম। ওরা তা দিয়েওছিল। কিন্তু প্লেনের কয়েকটা টিকিটের জন্য এমন নির্মমভাবে ওরা আমাদের হারাবে, আমরা ভাবিনি। টিম মিটিংয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি, কোনো দিন কারও কাছে আমরা আর প্লেনের টিকিট চাইব না। আমাদের সকল দুশ্চিন্তা এখন দেশে ফেরত যাওয়া নিয়ে। ওরা আমাদের যাওয়ার টিকিট দেবে কি না, বুঝতে পারছি না। চাইতেও পারছি না…যদি অন্য কোনো ওয়াশ করে ফেলে!

ভালো থেকো, আর বাচ্চাদের টিভির কাছে ঘেঁষতে দিয়ো না।

ইতি

তোমার ক্রিকেটার তমুক

ক্রিকেটারের স্ত্রীর উত্তর

বাংলাওয়াশে যদি ধোলাই ভালো হয়, তাহলে কয়েক প্যাকেট নিয়ে এসো। এখানকার বাজারের ওয়াশিং পাউডারে কাপড় পরিষ্কার হয় না!

শেষ কথা

আমার লেখার মধ্যে যদি কোন ভুল বা সমস্যা থাকে তাহলে কমেন্ট করে যানান। আপনি ইচ্ছে করলে বাংলার প্রজুক্তিতে পোস্ট লিখতে পারবেন। বাংলার প্রজুক্তির সদস্য হতে আমার সাথে যোগাজোগ করুন। আপনাদের যেকোন মতামত আমাকে সংশোধিত হতে এবং আরো ভালো মানের পোস্ট লিখতে উৎসাহিত করবে। সবার সর্বাঙ্গিন মঙ্গল কামনা করে আজ এখানেই শেষ করছি।

সবাই ভালো থাকবেন সোময় পেলে আমার সাইটে ঘুরতে আসার নিমন্ত্রন জানিয়ে শেস করছি।@বাংলার প্রজুক্তি (দীপজ্যোতি বিশ্বাস)

Facebook

Likebox Slider Pro for WordPress